রহস্য ফাঁস হলো বারমুডা ট্র্যায়াঙ্গেল এরপর্দার পেছনের ঘটনা পৃথিবী আজব ঘটনা যত অদ্ভুত আবিস্কার 

রহস্য ফাঁস হলো বারমুডা ট্র্যায়াঙ্গেল এর

রহস্য ফাঁস হলো বারমুডা ট্র্যায়াঙ্গেল এর। বারমুডা ট্রায়াঙ্গেল আটলান্টিক মহাসাগরের একটি বিশেষ অঞ্চল। অঞ্চলটিকে বিশেষ বলার কারণ, এই অঞ্চল দিয়ে চলাচলকারী অনেক জাহাজ রহস্যজনক ভাবে নিখোঁজ হয়ে যায়। শুধু জাহাজ নয়, বারমুডা ট্রায়াঙ্গেল এর উপর দিয়ে উড়ে যাওয়া অনেক উড়োজাহাজও হারিয়ে গেছে চিরতরে। এমনকী খুঁজে পাওয়া যায় না সেগুলোর ধ্বংসাবশেষও।

রহস্য ফাঁস হলো বারমুডা ট্র্যায়াঙ্গেল এরকিন্তু কি কারণে এমনটি হয় তা সাধারণ মানুষতো দূরে থাক, যুগ যুগ ধরে বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানিরাও গবেষণা করে সেই রহস্যের সমাধান করতে পারেননি। এজন্যই বারমুডা ট্রায়াঙ্গেল অঞ্চলটি শয়তানের ত্রিভূজ নামেও পরিচিত।

সম্প্রতি এই বারমুডা ট্রায়াঙ্গেল এর রহস্যের জট খুলেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তাদের মতে, বারমুডা ট্র্যায়াঙ্গেল সমুদ্রের  তলদেশে কয়েকটি বিশাল আগ্নেয়গিরি রয়েছে। সেগুলোর জ্বালামুখ অনবরত নির্গত হচ্ছে বিষাক্ত মিথেন গ্যাস। এছাড়াও নির্গত হচ্ছে প্রচণ্ড উত্তপ্ত অন্যান্য গ্যাসও।  আর এ কারণেই ওই বারমুডা ট্রায়াঙ্গেল অঞ্চলে সামুদ্রিক প্রাণীদের পক্ষেও বেঁচে থাকা সম্ভব হয় না। সেই মিথেন গ্যাসই সমুদ্রের তলদেশ থেকে উঠে এসে পানির ওপর বুদবুদ তৈরি করে। গ্যাসের প্রভাবে চারপাশ ঢেকে যায় বলে জাহাজের নাবিকের পক্ষে কিছুই দেখা সম্ভব হয় না। এমনকী এই গ্যাসের কারণে কম্পিউটারের নেভিগেশন ব্যবস্থাও বিকল হয়ে হয়ে পড়ে। ফলে পথ হারিয়ে ফেলেন জাহাজের নাবিক।  একই প্রভাব পড়ে বারমুডা ট্র্যায়াঙ্গেল এর ওপর দিয়ে উড়ে যাওয়া বিমানেও।

নরওয়ের আর্কটিক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি নরওয়ের উপকূলে ব্যারেন্টস সাগরের তলদেশে এসব সুবিশাল আগ্নেয়গিরির সন্ধান পেয়েছেন।  তারা জানান, এসব আগ্নেয়গিরি থেকে নির্গত মিথেন গ্যাস সমুদ্রের পানির অন্তত ১৫০ ফুট ওপর পর্যন্ত ছড়িয়ে পড়ে। শুধুই সমুদ্রের তলদেশে থাকা আগ্নেয়গিরি থেকে  প্রচুর পরিমাণে মিথেন গ্যাস উঠে আসছে, তা নয়। সমুদ্রের তলদেশে শক্ত বরফ হিসেবে প্রচুর পরিমাণ মিথেন। আগ্নেয়গিরির লাভাস্রোতের উত্তাপে তা গ্যাসে পরিণত হয়ে আশেপাশে ছড়িয়ে পড়ে। আর এই নির্গত মিথেন গ্যাসের কারণেই বারমুডা ট্রায়াঙ্গেল এ যুগ যুগ ধরে ঘটছে যাবতীয় দুর্ঘটনা।

অঞ্চলটিকে বারমুডা ট্র্যায়াঙ্গেল বা শয়তানের ত্রিভূজ বলার কারণ : অতীতে আন্টালিক মহাসাগরের যে সকল অঞ্চলে রহস্যজনকভাবে জাহাজ বা বিমান নিখোঁজ হয়েছে সেগুলো হল পুয়ের্তো রিকো, মিয়ামি আর বারমুডা ট্রায়াঙ্গেল। এই তিনটি অঞ্চলগুলোকে অদৃশ্য রেখা দিয়ে সংযুক্ত করলে, তা দেখতে ত্রিভুজ বা ট্র্যায়াঙ্গেলের মতো মনে হয়।

Related posts

Leave a Comment