ইন্টেরিয়র ডিজাইনঃ ঘরের পর্দা কেনার আগে এক নজর

ছোট-বড় যেমনই হোক ঘরের সৌন্দর্যে চাই সুন্দর পর্দা। আধুনিক ঘরদোরের একটি অতি প্রয়োজনীয় উপাদান হচ্ছে দৃষ্টিনন্দন পর্দা। এই পর্দা কেবল প্রয়োজনের নয়, ঘরের অত্যন্ত গুরুত্বপূর্ণ সাজও বটে। তবে হ্যাঁ, বেশিরভাগ মানুষই কিন্তু পর্দা বাছাই করতে গুরুতর সব ভুল করে থাকেন। সুন্দর করে ঘর সাজতে চাই সঠিক পর্দা। এজন্য পর্দা কেনার আগে কিছু বিষয়ে অবশ্যই নজর রাখা জরুরি।

– ঘরের দেয়াল ও পর্দার রঙের মাঝে একটা সম্পর্ক বজায় রাখুন। দেয়ালের রঙ গাঢ় হলে পর্দার রঙ হালকা রাখুন। দেয়ালের রঙ হালকা হলে করুন ঠিক উল্টোটা।

– আপনার ঘর যদি খুব ছোট হয়ে থাকে, তাহলে খুব বেশী লম্বা পর্দা বানাবেন না। ছোট পর্দা ঘরকে বড় দেখাতে সাহায্য করবে।

– এমন পর্দা বাছাই করতে হবে যেন আপনার পক্ষে ধোয়া সহজ হয়। যে পর্দা সহজে ধুতে পারবেন না, সেটা কেনার দরকার নেই। নোংরা ভারী ডিজাইনের পর্দার চেয়ে পাতলা পর্দা অনেক ভালো।

– শোবার ঘরের জন্য হালকা রঙের একটু ভারী পর্দা বেছে নিতে পারেন। ভালো ঘুমের জন্য আলো নিয়ন্ত্রণে ভারী পর্দায় সুবিধা হবে। অন্যদিকে ঝলমলে আর স্টাইলিশ পর্দা রাখতে পারেন বসার ঘরে।

– পুরো বাড়িতে একই রকম পর্দা ব্যবহারের ভুল করা যাবে না। সময় পাল্টেছে। রঙ আর ঘরের ধরণ মেনে একেক কামরায় একেক রকম পর্দা দিলে ভালো হবে।

– ছোট ঘরের জন্য বড় প্রিন্টের পর্দা কখনো ব্যবহার করবেন না। আর ডাবল লেয়ারের পর্দাও নয়। কামরার দরজায় দেয়ার জন্য হালকা ফুরফুরে পর্দায় ভালো।

Related posts

Leave a Comment