কাল্পনিক কল্পনা 

আসুন তৈরী করি ব্যাটারী চার্জিং লেভেল আর ব্যবহার করি যেকোন যন্ত্রে (খুব সহজে)

আসুন তৈরী করি “ব্যাটারী চার্জিং লেভেল” আর ব্যবহার করি যেকোন যন্ত্রে (খুব সহজে)

আমাদের আনেকের মনে হয় এমন যদি হতো আমাদের কাছে একটা ব্যাটারী চার্জিং লেভেল থাকতো!!! হয়তো আপনি এই সার্কিট আপনি খুজছেন………….

—- মূলকথাঃ
ইলেকট্রনিক্স প্রিয় সকলকে জানাই অভিনন্দন। আজ আপনাদের সাথে আমি এমন একটি মজার ব্যাটারী চার্জিং লেভেল সার্কিটের সাথে পরিচয় করিয়ে দেব যা আপনাদের অনেকের কাজে আসবে বলে আমি আশা রাখি। অনেক সময় আমরা ভাবি আমাদের ব্যবহৃত বিভিন্ন ব্যাটারির (9V বা 12V) ব্যাটারী চার্জিং লেভেল যদি আমরা জানতে পেতাম? এটা আমরা জানতে পারলে সহজেই বুঝতে পারবো আইপিএস বা অন্য সর্কিটে ব্যবহৃত ব্যাটারীতে কি পরিমান চার্জ আছে বা কখন চার্জ করতে হবে। (আমি আমার বাসার চার্জারলাইট এবং আইপিএস এর সাথে এটি ব্যাবহার করি)। তবে এই সার্কিটের বিষেশত্ব এখনেই যে এটি 12V বা 9V অন্য ব্যাটারিতে আপনি ইচ্ছা মত ব্যবহার করতে পারবেন। এটির জন্য বাইরে থেকে কোন পাওয়ার যোগ করার দরকার হবে না। এবং এটি স্ট্যান্ডবাই অবস্থায় একেবারে সামান্য পরিমান চার্জ ব্যবহার করবে। এটি মোট দশটি(10) স্টেজে LED লাইটের সাহায্যে চার্জের পরিমান (চার্জি লেভেল) দেখাবে।

— কাজের ধারাঃ
সার্কিটের ডায়াগ্রাম দেখে আপনারা সহজেই বুঝতে পারবেন এটি আসলে লাইটিং আইসি 3914 এর একটি পরিবর্তীত রূপ। যদি আপনাদের কাছে একটি প্রচলিত বাজারে কিনতে পাওয়া যায় এমন অডিও প্লেয়ারের লাইটিং সার্কিট থাকে তবে আপনি সেখানে এই আইসি টি পাবেন। এছাড়া ভারত এবং বাংলাদেশের বাজারে এটি খুবই কমন একটি আইসি। যার মূল্য 50-60 টাকার মত। এখানে মাত্র দুটি পরির্বতনশীল রোধ ব্যাবহার করা হয়েছে। যারা নতুন তাদেরকে বলি ইলেকট্রনিক্সের দোকানে পরির্বতনশীল রোধকে বোঝানোর জন্য ভ্যারিয়েবল রেজিস্টার বা পোটেনশিওমিটার বলে উল্লেখ করুন। আর অন্য পার্টসের মান লিখে দোকানীকে দিলে তারা এগুলো আপনাকে দিয়ে দিবে। চিত্রানুযায়ী পুরো সার্কিটটি সংযুক্ত করুন। সার্কিটের ধনাত্বক প্রান্তের(+) সাথে ব্যবহৃত ডায়োডটি ভুল পোলারিটি সংযোগ থেকে সার্কিটকে রক্ষা করবে। পুরো সার্কিট সম্পন্ন হলে ব্যাটারীর সাথে সংযুক্ত করার পূর্বে আপনার ব্যাটারীকে পুরোপুরি চার্জ (ফুল চার্জ) করে নিন।

ব্যাটারী চার্জিং লেভেল সার্কিটের সুবেদিতার জন্য একবারই আপনাকে এই কাজটি করতে হবে। এখন সার্কিটকে ব্যাটারীর সাথে সংযুক্ত করুন। এরপর 10K পরিবর্তনশীল রোধকে(veriable Register) টেস্টারের সাহায্যে ঘুরান যতক্ষন না পর্যন্ত আইসির ১০নং পায়ের সাথে সংযুক্ত LED টা জ্বলে ওঠে। এটি সর্ব্বোচ্চ চার্জ প্রকাশ করে । ব্যাস আপনার কাজ এবার শেষ। এরপর দেখবেন চার্জ কমতে শুরু করলে সুন্দরভাবে বাতি নিচে নামতে শুরু করেছে। প্রতিটি বাতি 10% চার্জ প্রকাশ করে। সবুজ বাতি দ্বারা 70%-100% চার্জ, হলুদ দ্বারা 30%-60% চার্জ এবং লাল দ্বারা 0%-30% চার্জ প্রকাশ করে। লাল বাতি জ্বললে তখন ব্যাটারীকে চার্জ করা উচিত। ব্যাটারী চার্জিং লেভেল সার্কিটে ব্যবহৃত 200K (Veriable register) পরিবর্তনশীল রোধকে 9V-12V পৃথক ভোল্টের ব্যাটারীর সাথে adjust করার জন্য। এবং এর মাধ্যমে আপনি LED বাতির উজ্জলতা কমাতে এবং বাড়াতে পারেন। এটি জটিলতা বিহীন একটি সার্কিট এবং মাইক্রো আইসি দ্বারা নিয়ন্ত্রনের ফলে যান্ত্রিক ত্রুটির সম্ভবনা নেই । তাই দেরী না করে আজই তৈরী করে ফেলুন এবং অবাক করে দিন আপনার বন্ধু মহল ও পরিবারের সদস্যদের।

— যন্ত্রপাতির বিবরণঃ

>> IC                            — LM3914

>> Capacitor               — 33µF25V and100nF

>> Register                  — 4.7K (4700 ohm) & 56K (56000 ohm)

>> Variable Register — 10K & 200K

>> Diode                      — 1N4007 (or anyone)

>> LED                          — 10 LED (Style as you like)

— বাজার দরঃ সব মিলিয়ে 100 টাকার মত।

— কোথায় পাবেনঃ যেকোন ইলেকট্রনিক্সের দোকানে।

— সতর্কতাঃ

ব্যাটারী চার্জিং লেভেল circuit সম্পন্ন হওয়ার আগে ব্যাটারীর সাথে সার্কিটকে যেন সংযুক্ত করবেন না।
12 ভোল্টের অধিক ক্ষমতাসম্পন্ন ব্যাটারীর ক্ষেত্রে অভিজ্ঞতা প্রয়োজন।
IC একটি পিনের সাথে অন্য পিন যেন সংযুক্ত না হয়ে যায় লক্ষ্য রাখুন।

— হেল্পলাইনঃ

Parts বা এই সর্কিট সংক্রান্ত আপনাদের যেকোন সমস্যায় আমাকে জানান। এছাড়া আপনাদের উপদেশ মূলক ও টিউনটি সম্পর্কে আপনাদের মতামত কামনা করছি।

(ধন্যবাদ)
ফেসবুকে আমি

Related posts