ভাষার মাসে বাংলা ডোমেইন - আপনিও পেতে পারেন সুন্দর কিছু ডোমেইন!অন্যান্য এবং আরও কিছু লেকচার শীট এন্ড গাইড সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন - SEO 

ভাষার মাসে বাংলা ডোমেইন – আপনিও পেতে পারেন সুন্দর কিছু ডোমেইন!

অনেক দিন যাবৎ ডোমেইন খুজছেন? কিন্তু মন মত পাচ্ছেন না? মন মত ডোমেইন পাওয়া আর আলাদিনের চেরাগ পাওয়া একই কথা। সুন্দর নামের ডোমেইন খুঁজে পাওয়া যে কতটা কঠিন তা ভাল করেই জানেন যাদের নিজের এক কিংবা একাধিক সাইট আছে। অপরদিকে অনেকেই আছেন শুধুমাত্র ভাল ডোমেইন পাচ্ছেন না বলে সাইট বানাচ্ছেন না। কিন আপনার এই সমস্যা হয়ত বা বাংলা ডোমেইন নেম সমাধান করে দিবে চির দিনের জন্য। আপনি কি জানেন এখন ইংলিশ ডোমেইন নেমের মত বাংলা ডোমেইনও পাওয়া যায়। বাংলা.com , মন.com , ভালোবাসা.com কিংবা উত্তরণ.org অথবা ডোমেইন.net, বাংলাদেশ.inf। এমনকি আপনি এই মুহুর্তে যদি বুকিং করেন তবে হয়ত ফেসবুক.com কিংবা টুইটার.com ও খালি পেতে পারেন।

ভাষার মাসে বাংলা ডোমেইন - আপনিও পেতে পারেন সুন্দর কিছু ডোমেইন!

বাংলা এই ডোমেইন আমি প্রথম যখন দেখেছি সত্যিকার অবাক হয়েছি। কখনও ভাবতেও পারিনি যে বাংলা ডোমেইন আসতে পারে। কারন প্রায় দু-বছর আগে আমি একটা অনলাইন সংবাদ মাধ্যমের জন্য ডোমেইন খুঁজে ছিলাম। ভেবেছিলাম “news” শব্দটা উল্লেখ্য করে আগে পিছে কিছু একটা লাগিয়ে সুন্দর একটা নাম দিয়ে দিব কিন্তু তা আর সম্ভব হয়নি। কারন কি জানেন? কারন newsbd.com, newsbangla.com, bdnews.com, bangladeshnews.com সহ সব ডোমেইনই আগে ভাগেই বুক হয়েছিল। সেদিন খুব বেশী মনে হয়েছিল যদি আগে থেকে এই ডোমেইনগুলো কিনে রাখতাম? তাহলে মন্দ হত না।

ভেবেছিলাম .com.bd ডোমেইন এ খুজলে পেয়ে যাব কিন্তু নাহ! এখানেও ভাল কোন ডোমেইন পাইনি। কিছুদিন যাবতই শুনছিলাম বাংলা ডোমেইনের কথা কিন্তু বিশ্বাস হইনি। আজকে আমি নিজের চোখে দেখে সত্যিই অবাক হয়েছি। এক মুহুর্ত অপেক্ষা না করে মজার মজার কয়েকটা ডোমেইন কিনে ফেলেছি। আরও অবাক হয়েছি কয়েকটা তথ্য দেখে যে এখানে এখনও সংবাদ.com, নিউজ.com , ব্লগ-বাংলা.com , দেশ-বিদেশ.com , বাজার.com সহ হাজার হাজার সুন্দর ডোমেইন এখন পর্যন্ত খালি রয়েছে যা আমাকে সত্যিই অবাক করেছে। তবে আমিও ভাল ভাল কিছু ডোমেইন কিনেছি তবে এই মুহুর্তে নামগুলো শেয়ার করতে চাচ্ছি না। আশা করি ভবিষ্যতে শেয়ার করব।

তবে এই বাংলা ডোমেইন সার্চ করার তেমন কোন সহজ উপায় এখনও নেই কিংবা চোখে পড়েনি। সাধারনতো আমরা ডোমেইন নাম খুঁজার জন্য যে সকল সাইট ব্যবহার করি যেমন godaddy.com কিংবা BLACK host এই সকল ডোমেইন নাম সার্চার দিয়ে সম্ভব নয়। ফলে এর জন্য সহজ কোন উপায় নেই। তবে এই লিংকের সহায়তা নিতে পারেন। তবে একটা সমাস্যা কিন্তু রয়েই যাচ্ছে এই বাংলা ডোমেইনের ফলে আর এই সমস্যার সমক্ষিন হবেন পুরাতন ওয়েবের মালিকরা। কারন ধরুন আপনার একটা সাইট আছে যার ডোমেইন নাম tech-blog.com কিন্তু বাংলা ডোমেইন নাম “টেক-ব্লগ.com” এর মালিক কিন্তু আপনি হবেন না, হয়ে যেতে পারে যে কেউ ফলে ফিফা.com যেমন FIFA এর আর থাকছে না ঠিক তেমনি যে যেই ডোমেইন আগে নিবে সে সেই ডোমেইনেরই মালিক হয়ে যাবে…। অর্থাৎ ঘটনা ভয়াবহ…:( একজন একটা নামের উপর কোটি টাকার ব্রান্ডিং খরচ করে তা প্রতিষ্ঠিত করল কিন্তু এখন তার মালিক হয়ে যাবে অন্য কেউ?

বাংলা ডোমেইন নেম এ ব্যপারটি সত্যিই আমার জন্য ছিল খুব বেশী রোমাঞ্চকর তাই শেয়ার করলাম। বিষয়টা আগে থেকে জেনে থাকলে কিংবা লিখাটি ভাল না লাগলে দুঃখিত! সময় পেলে দেখে নিতে পারেন আমার পার্সনাল সাইট www.মেনাফা.tk !

Related posts

Leave a Comment