Welcome to MLM NEWS 24, the 1st MLM news site for Bangladesh. ( mlmnews24.com / www.black-iz.com ) . . . ....... | ABOUT | BLOG | SUBCRIBE WITH US |

 



এম.এল.এম. এর উপর কিছু কথা (পার্ট-১) যারা জানেন না তাদের জন্য-লিখছেন সোহেল।


.

এম.এল.এম. এর উপর কিছু কথা (পার্ট-১) যারা জানেন না তাদের জন্য-লিখছেন সোহেল।

নেটওয়ার্ক মার্কেটিং কিংবা মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসা পদ্ধতিতে আপনাকে স্বাগতম। বিশ্ব জুড়ে একথা প্রমাণিত যে, উৎপাদিত পণ্য বা সেবার যথাযথ বাজার বা মার্কেটের অনুপস্থিতিতে সকল আয়োজন ধূলিসাৎ হয়ে যায়, থেমে যায় উৎপাদনকারী প্রতিষ্ঠানের গতি। এক্ষেত্রে সকল উদ্যোক্তাই একমত যে, বিপণন কর্মকান্ড সফল না হয়ে কোন উৎপাদনকারী প্রতিষ্ঠানই টিকে থাকতে পারে না। এসব বিবেচনা থেকেই বিশ্বব্যপী রথী-মহারথী, উদ্যোক্তা ও বিপণন বিশেষজ্ঞরা বিভিন্ন কর্মপদ্ধতি, নীতি ও প্রয়োগিক দিক নিয়ে বিস্তর গবেষণা করেছেন। উদ্ভুত প্রেক্ষাপটে একথা গৌরবের সাথে বলা যা যে, মাত্র কয়েক দশকে পণ্য বিপণন ক্ষেত্রে নেটওয়ার্ক মার্কেটিং বা মাল্টি লেভল মার্কেটিং পদ্ধতিটি বিশ্বজুড়ে অত্যন্ত সফল একটি মার্কেটিং কনসেপ্ট বা Mechanism হিসেবে যথেষ্ঠ আস্থা অর্জন করতে সমর্থ হয়েছে। পদ্ধতিগত বৈশিষ্ট্য, প্রয়োগশৈলী এবং গণমূখী চরিত্র বা প্রকিয়া ধীরে ধীরে এ পদ্ধতিটিকে এযাবৎকালে উদ্ভাবিত আধুনিক বিপণন পদ্ধতি গুলোর মধ্যে শ্রেষ্ঠতম মার্কেটিং পদ্ধতির রূপ পরিগ্রহে উৎসাহিত করেছে। (প্রত্যেক ব্যক্তি ভিন্ন ভিন্ন ব্যবসা ক্ষেত্র তৈরী করার চেয়ে নেটওয়ার্ক ব্যবসা ক্ষেত্র অপেক্ষাকৃত অধিক নিরাপদ।)

 

সময়ের চাহিদা পূরণে সক্ষম এই বহুমাত্রিক পণ্য বিপণন ব্যবসায় (Direct Marketing or Network Marketing or Multi-Level Marketing) ডাইরেক্ট মার্কেটিং বা নেটওয়ার্ক মার্কেটিং বা মাল্টি-লেভেল মার্কেটিং পদ্ধতিটি বাংলাদেশে সর্বস্তরের মানুষের কাছে ক্রমাগত জনপ্রিয়তা পাচ্ছে। যে প্রেক্ষাপটে এ ব্যবসা দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে, তার বিশদ ব্যাখ্যা এ স্বল্প পরিসরে দেয়া না গেলেও একথা নিঃসন্দেহে বালা যায় যে, নেটওয়ার্ক মার্কেটিং বা এম.এল.এম. পদ্ধতি প্রয়োগে বেকারপীড়িত এদেশের লক্ষ লক্ষ মানুষকে আত্ম-কর্মসংস্থানের পথ দেখিয়েছে, আলোর পথ পেতে সাহায্য করেছে। কর্মবিহীন শিক্ষিত যুবক-যুবতী এ পদ্ধতিতে আত্মকর্মনির্ভর হয়ে সার্বক্ষণিক বা আংশিক শ্রম দিয়ে, যৎসামান্য পুজি বিনিয়োগে বা বিনা পুজিতে (পণ্য বিপণনের মাধ্যমে) নিজেদেরকে স্বাবলম্বী হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে পারে। ছাত্র-ছাত্রী, স্বল্প আয়ের চাকুরিজীবী, ক্ষুদ্র ব্যবসায়ী, সমাজসেবী, রাজনীতিবিদ, এমনকি যে কোন পেশার মানুষকে এ প্দ্ধতি এনে দেয় আর্থিক স্বচ্ছলতা এবং স্বস্তিময় জীবনমান। এজন্য অতি উচ্চ শিক্ষা বা পূর্ব অভিজ্ঞতা অত্যাবশ্যকীয় নয়। আর এজন্য বিশ্বের বহু দেশে এই বিপণন পদ্ধতিটি “Freedom Enterprise” হিসেবে আখ্যায়িত।

 

এখন আমরা জনবো ডাইরেক্ট মার্কেটিং বা নেটওয়ার্ক মার্কেটিং বা মাল্টি-লেভেল মার্কেটিং বলতে যা বুঝায়-”ভোক্তাশ্রেণীর পারস্পরিক সম্পর্ককে তথ্য সরবরাহ ও বিজ্ঞাপনের কাজে বিকল্প হিসেবে ব্যবহার করে পণ্য দ্রুত এবং সরাসরি ভোক্তার কাছে বিপণন করাটাই ডাইরেক্ট মার্কেটিং বা নেটওয়ার্ক মার্কেটিং এর বৈশিষ্ট্য।”

 

এ কথা বলার অপেক্ষা রাখে না যে, আমরা অনেকেই জীবনের বিভিন্ন ক্ষেত্রে বহুকাল ধরে পরোক্ষভাবে নেটওয়ার্ক মার্কেটিং এর কর্মটি করে চলছি এবং তা অনেকটা মনের অজান্তে। এবংএকথাটিও সত্য যে, এ সম্পর্কে আমাদের অনেকেরই তথ্যনির্ভর ধারণাও যথেষ্ট কম।

 

এক্ষেত্রে উদাহরণ হিসেবে উল্লেখ করা যায় যে, আপনি যখন কোন একটি ভাল বই পড়ে বেশ আনন্দ পান, কিংবা কোন ভাল রেষ্টুরেন্টের খাবার খেয়ে উপভোগ করেন বা ভাল একটি সিনেমা বা নাটক দেখে খুব আনন্দ উপভোগ করেন, তখন আপনি এটি আপনার নিজস্ব পরিমণ্ডলের অন্যদের কাছে প্রায়শঃ প্রচার করে থাকেন। আর এ কাজটি আপনি নিছক কথার ছলেই বলে বেড়ান।

 

যদি কাজটি আপনি প্রতিনিয়ত করে থাকেন তাহলে আপনি অবশ্যই নেটোয়ার্কিং পদ্ধতির কাজটি করে বেড়াচ্ছেন বলে ধরে নেয়া যায় এবং এর ফলে আপনাকে বলা যায় একজন নেটওয়ার্কার। পার্থক্য শুধু এতটুকু যে আপনার টেওর্য়াক কাজের দ্বারা যে পণ্য বা সেবার ফ্রি বিজ্ঞাপন হয়ে যাচ্ছে, যাবে এর জন্য যে বিপণনকারী সংগঠন আর্থিকভাবে লাভবান হচ্ছে (দোকানদার বা ব্যবসা প্রতিষ্ঠানটি), তাদের কেউই আপনাকে কোন বিপণন কমিশন বা আর্থিক সুবিধা দিচ্ছেন না বা দেবেননা। ন্যূনতম সৌহার্দ্যবোধে আপনাকে ধন্যবাদ জ্ঞাপনও করেননি বা করবেন না, বিনামূল্যে এই বিজ্ঞাপন প্রচারের কাজটি করার জন্যে। তবে নেটওর্য়াক মার্কেটিং প্রতিষ্ঠান আপনার এ ধরণের প্রচারের কারণে যদি কোম্পানীর কোন পণ্য বা সেবা বিপণন হয়ে থাকে, সে জন্য আপনাকে আর্থিক সুবিধা হিসেবে বিপণন কমিশন দিতে আগ্রহী। গতানুগতিক পণ্য বিপণন পদ্ধতির সাথে কাঠামোগত নেটোয়ার্ক বিপণন পদ্ধতির মধ্যে পার্থক্য এটুকুই।

 

নেটওয়ার্ক মার্কেটিং পদ্ধতি হচ্ছে, ব্যক্তির সংগে ব্যক্তির (ইন্টার-পার্সোনাল) সম্পর্ককে ব্যবহার করে মৌখিক বিজ্ঞাপনজনিত প্রচারের মাধ্যমে পণ্য বিপণন করা এবং এ ধরনের বিপণনে উদ্বুধ্ধকরনের মাধ্যমে পণ্য উৎপাদনকারী বা উৎস থেকে ভোক্তার কাছে সরাসরি ক্রয়/বিক্রয় সম্পন্ন করা। বাড়তি খরচ পরিহার করে তার একটা বিশাল অংশ ক্রয়/বিক্রয়কারী ভোক্তাশ্রেণীকে একত্রে প্রচারকার্মে অংশগ্রহণ করার জন্য “কমিশন” হিসেবে প্রদান করাই হচ্ছে এ বিপণন পদ্ধতির মূল দর্শন। কারণ এই মৌখিক প্রচার পদ্ধতি ব্যবহারের কারণে পণ্য বিপণন প্রক্রিয়ায় গতানুগতিক মধ্যসত্ত্বভোগীর প্রয়োজন হয় না, ফলে বিপণনে বাড়তি খরচের বিষয়টির বিলুপ্তি ঘটে। এই পদ্ধতিতে পণ্য বা সেবা বিপণনে সাধারণতঃ কোন ব্যয়বহুল শো-রুম খরচ ও বিজ্ঞাপন খরচের প্রয়োজন হয় না। তাই উৎপাদনকারীগণ কিংবা সরবরাহকারীগণ সবাই অধিক পরিমাণ পণ্য খুব সহজে এবং কম খরচে ভোক্তাদের কাছে সরাসরি বাজারজাত করতে সক্ষম হন। এ কারণে এ বিপণন পদ্ধতিটি গতানুগতিক বিপণন প্রক্রিয়ায় ব্যবসা সম্প্রসারণের তুলনায় সংস্কার-সমৃদ্ধ একটি আধুনিক প্রক্রিয়া মাত্র।

.

 

This information collected by : Muhammad Mehedi Menafa | Published in : 20th August 2012 | Photo By : Farzana Akter Lipi (edited) | News source : Social Site (FB), From Office, Members, People Openions and Other. | HTTP ADD: OWN!

.....

 


OLD NEWS WILL BE HERE!!


 

যে এমএলএম কোম্পানি-গুলোর সফল হবার এক সুযোগ আসছে। বিশ্বের সর্ব বৃহৎ ২৫টি এমএলএম কোম্পানি - অনলাইন সার্ভে মতে। অ্যালেক্সা র‍্যাংকিং অনুযায়ি বিশ্বের জনপ্রিয় ১০০ এমএলএম কোম্পানি। বাংলাদেশে মানি মেকিং ফ্যাক্টেরি - ছয় মাসে দিগুনের লোভ।
সাইট টল্ক - ইউনাইকোর নতুন রুপে "লিও" নামে আগমন। দীর্ঘ এক মাস পর আবার এমএলএম নিউজ ২৪ সচল হতে যাচ্ছে। ডূলেন্সার বাংলাদেশ সম্পর্কে যে কোন প্রকার তথ্যের জন্য। গ্রাহকরা বাধ্য হয়ে নিম্ন মানের প্রোডাক্ট উচ্ছ দামে নিতে বাধ্য হচ্ছে।
দীর্ঘ এক মাস পর আবার এমএলএম নিউজ ২৪ সচল হতে যাচ্ছে। সকল হারিয়ে যাওয়া কোম্পানির সংবাদ পেতে। গেইন প্লাস লিঃ মানি মেকিং ফ্যাক্টেরি- সাবেক সংসদ আব্দুল খালেক। আরও কিছু সংবাদ সংক্ষিপ্ত আঁকারে দেখতে এখানে ক্লিক করুন।
২০১১ তে হারিয়ে যাওয়া উল্লেখযোগ্য ১১ টি এম.এল.এম. কোম্পানি ! ইনভেস্ট-মেন্ট, পিটিসি, ফ্রড, পঞ্জি স্কেম এমএলএমের লিডার এবং মালিকরা কেমন। কিছু ইনভেস্ট-মেন্ট প্লান এম.এল.এম. কোম্পানির চিত্র ও গ্রাফ আঁকারে সকল তথ্য প্রকাশ। আগস্ট-ডিসেম্বার এই দির্ঘ পাঁচটি মাসে এম.এল.এম. কোম্পানিতে নতুন কেউ আসছে না।
গ্লোবাল গ্রিন প্রোমোটার্স, লিও, ডেস্টিনি, ইগেন ইন্টারন্যাসনাল..., এম.এল.এম বিজনেসের পোস্টমর্টেমঃ IRF-এর দৃষ্টিতে-লিখেছেন ইশতিয়াক শাহরিয়ার। এমএলএম কনসেপ্ট সম্পর্কে আমাদের ধারনা খুব ই কম, তাই প্রতারণার স্বীকার হচ্ছি আমরা। আন্তর্জাতিক এমএলএম সংক্রান্ত যাবতিয় সংবাদ পড়তে দেখুন "international news"।
এম.এল.এম. এর উপর কিছু কথা (পার্ট-১) যারা জানেন না তাদের জন্য-লিখছেন সোহেল। leo কার সাইট টল্ক - ইউনাইকোর নাকি বিজনাস.কম -এর? বছরের শুরুতেই (পাঁচ মাসে) দশ ইনভেস্ট-মেন্ট প্লান এম.এল.এম. কোম্পানি উধাও! গেইন প্লাস লিঃ (ছবি ঘড়)এর প্রতারক চক্রের সদস্যরা।


Join at our new site where you also a reporter, you can post,comment, and more. Visit my.black-iz.com. ( Or just click here to see the new dynamic site of BLACK iz ).

Want you join with us (at free of cost) at MLM LEADER BOARD, it will be the first and the biggest MLM LEADER BOARD of Bangladesh. (Click Here For More Details!)

Want you help us by giving news or text about any MLM Companies or about MLL Industries. (Click here to post or mail us at : menafa_joy@yahoo.com / contact @ Facebook with : www.facebook.com/mehedidamenafa ) .


You can also take help to find out a spacific news about any MLM an company by the search button (which powered by google.com for mlmnews24.com and black-iz.com), Click here to see the search button to find out anything.

Join at our new site where you also a reporter, you can post,comment, and more. Visit my.black-iz.com. ( Or just click here to see the new dynamic site of BLACK iz ).

Want to back to index page of MLM NEWS 24, or want to start from mlmnews24.com. Just click to go back : index page or : mlmnews24.com also you can try : black-iz.com.



Others More Related News


Share this page with your friends,. ................Join now @ আমার BLACK iz,. আমার BLOG.

You may also find us on these places,.

vinno Khobor




sss